ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

ক্রিকেট

টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ বাতিল চায় তিন মোড়ল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২০
টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ বাতিল চায় তিন মোড়ল ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে আপাতত স্থগিত সবধরনের ক্রিকেট। মৌসুমের বাকি খেলাগুলো কবে শুরু হবে সেটাও অনিশ্চিত। এর মধ্যেই আইসিসি'কে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ বাতিল করতে বলল বিশ্ব ক্রিকেটের তিন প্রভাবশালী ক্রিকেট বোর্ড তথা তিন মোড়ল।

তিন মোড়ল অর্থাৎ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই), ইংলন্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এবং ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) মিলে আইসিসি'র কাছে পাঠানো এক চিঠিতে এই আহবান জানিয়েছে।

এছাড়া আইসিসিকে 'ফিউচার ট্যুরস প্রোগ্রাম (এফটিপি) নতুন করে সাজানোর দিকেও নজর দিতে বলছে তিন বোর্ড, বিশেষত ইসিবি।

আইসিসি'র প্রধান নির্বাহী মানু সাহনির কাছে পাঠানো হয়েছে এই চিঠি।

দুই সপ্তাহ আগে অর্থাৎ মার্চে অনুষ্ঠিত টেলিকনফারেন্স বৈঠকে এ ব্যাপারে আইসিসি'কে জানিয়েছিল তিন মোড়ল। মূলত দ্বিপাক্ষিক সিরিজের ভাগ্য সুনিশ্চিত করতেই এ পথে হাঁটতে চাইছে তিন বোর্ড।  

আগামী বছর আইপিএলের মিডিয়া স্বত্ব নিয়ে নিলামে তুলবে বিসিসিআই। একই সময় ২০২৩-৩১ বর্ষ চক্রের জন্য মিডিয়া স্বত্ব কেনার আহবান জানাবে আইসিসিও। একই পথে পা বাড়াবে ইসিবি ও সিএ। ফলে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন নিয়ে একটা ঠাণ্ডা লড়াই চলবে ওই সময়।  

অন্যদিকে আইসিসি চায় প্রতি বছর একটি করে হলেও টুর্নামেন্ট আয়োজন করতে। এতে দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করা কঠিন হবে বোর্ডগুলোর পক্ষে। ফলে বড় অঙ্কের আর্থিক ক্ষতির আশঙ্কা করছে তিন মোড়ল। কারণ দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করে তারা বড় লাভের মুখ দেখতে পারে।

আইসিসি অবশ্য করোনার ঝুঁকি কেটে যাওয়ার পরই টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী ম্যাচগুলো আয়োজন করা নিয়ে ভাবছে। আর এই বছরের মে থেকে ওয়ানডে লিগ শুরু হওয়ার কথা, যেটা ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ শুরু হওয়ার আগেই শেষ হওয়ার কথা।  

যদিও তিন মোড়লের চাপে পড়ে এখন আইসিসি'র সব পরিকল্পনা বাতিল হওয়ার মুখোমুখি। শুধু তাই নয়, তিন মোড়লের দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের স্বপ্নও এখন হুমকির মুখে। কারণ এরইমধ্যে বর্তমান ক্রিকেট সূচির বারোটা বেজে গেছে।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa