ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

পরিবেশ ও জীববৈচিত্র্য

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার, বিষ বিক্রেতাসহ আটক ৭

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার, বিষ বিক্রেতাসহ আটক ৭ আটক সাতজন, ছবি: বাংলানিউজ

বাগেরহাট: সুন্দরবনে অবৈধভাবে বিষ দিয়ে মাছ আহরণের অভিযোগে ছয় জেলে ও এক বিষ বিক্রেতাকে আটক করেছে পুলিশ।

বুধবার (২৯ জুলাই) সকালে সুন্দরবনের সুন্দরতলা খাল এলাকায় মাছ ধরার সময় অভিযান চালিয়ে বিষ প্রয়োগে আহরিত বিভিন্ন প্রজাতির মাছ এবং জাল ও নৌকাসহ ছয় জেলেকে আটক করে মোংলা থানা পুলিশ।

 

পরবর্তীতে ওই জেলেদের স্বীকারোক্তি অনুযায়ী বৈদ্যমারী বাজার থেকে আলামিন (৪০) নামের এক বিষ বিক্রেতাকে ২০ বোতল কীটনাশকসহ আটক করা হয়।  

আটক জেলেরা হলেন মোংলা উপজেলার চিলা ইউনিয়নের সুন্দরতলা এলাকার মৃত সুধির মণ্ডলের ছেলে শিবপদ মণ্ডল (৪২), মৃত নরেন রায়ের ছেলে গোবিন্দ রায় (৩৫), মো. আকবর আলি শেখের ছেলে মো. দুলাল শেখ (২৫), মৃত সুলতান ফকিরের ছেলে আরিজুল ফকির (৩৫), বিজয় রায়ের ছেলে সুব্রত রায় (২৫) ও আফজাল শেখের ছেলে আমিন শেখ (১৯)। আর বিষ বিক্রেতা আল আমিন সুন্দরবন ইউনিয়নের কাটাখালি এলাকার সুলতানের ছেলে।

বুধবার (২৯ জুলাই) দুপুরে মোংলা থানা চত্বরে এক সংবাদ সম্মেলনে মোংলা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আসিফ ইকবাল এসব তথ্য জানান।  

এসময় মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরীসহ পুলিশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আসিফ ইকবাল বলেন, বর্তমানে সুন্দরবনে প্রবেশ ও সুন্দরবনের সব খালে মাছ ধরা নিষেধ। কিন্তু এ নিষেধাজ্ঞা অমান্য করে কিছু অসাধু জেলে সুন্দরবনে প্রবেশ করে মাছ শিকার করছেন। নিয়মিত টহলের অংশ হিসেবে বুধবার সুন্দরতলা এলাকায় অভিযান চালিয়ে মাছ শিকাররত অবস্থায় ছয় জেলেকে আটক করা হয়েছে। পরে জেলেদের দেওয়া তথ্য অনুযায়ী বৈদ্যমারী বাজারে অভিযান চালিয়ে বিষ বিক্রেতা আল আমিনকে আটক করা হয়। এসময় আল আমিনের দোকান থেকে লিডার, সুপারথ্রিন, সাইপারমেথিন এ চারটি গ্রুপের ২০ বোতল বিষ জব্দ করা হয়। জেলেদের কাছ থেকে বিষ দিয়ে শিকার করা ছয় ক্যারেট বিভিন্ন প্রজাতির চিংড়ি ও সাদা মাছ এবং বাদা জাল ও একটি ট্রলার জব্দ করা হয়।  

আটক ব্যক্তিদের বিরুদ্ধে বনাঞ্চলের জলাভূমিতে কীটনাশক প্রয়োগের অভিযোগে মামলা দায়ের করে বৃহস্পতিবার (৩০ জুলাই) সকালে তাদের বাগেরহাট আদালতে সোপর্দ করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa