ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

হংকংয়ের অধিবাসীদের পাশে জাপানের আইনজীবীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
হংকংয়ের অধিবাসীদের পাশে জাপানের আইনজীবীরা হংকংয়ে বিক্ষোভের পুরনো ছবি

চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন কার্যকর হওয়ার পর জীবন বাঁচাতে হংকং ছেড়ে পালাতে ইচ্ছুক নাগরিকদের সহায়তায় এগিয়ে আসে জাপানসহ বেশ কয়েকটি দেশ।

এনএইচকে ওয়ার্ল্ড-জাপান জানিয়েছে, জাপানি আইনজীবীরা হংকংয়ের অধিবাসীদের নিরাপত্তার জন্য একটি নিরপেক্ষ গ্রুপ গঠনের পরিকল্পনা তৈরি করছেন।

গ্রুপটি সরকারকে ভিসা ছাড়াই হংকংয়ের অধিবাসীদের জাপানে থাকার সময়সীমা বাড়ানো এবং দেশটিতে কাজের সুযোগ সহজ করার আহ্বান জানাবে।

এনএইচকে ওয়ার্ল্ড-জাপান আরও জানিয়েছে, সাবেক প্রতিরক্ষামন্ত্রী নাকাতানি, নিম্ন কক্ষের সদস্য ইয়ামাও শিয়োরিসহ ওই গ্রুপের সদস্যরা আগামী ২৯ জুলাই কার্যক্রম শুরু করবেন।

গত ৩০ জুন হংকংয়ের জন্য নতুন জাতীয় নিরাপত্তা আইন কার্যকর করে চীনের আইন প্রণেতারা। নতুন আইনে বিচ্ছিন্নতাবাদ, কেন্দ্রীয় সরকার বিরোধী কার্যক্রম, সন্ত্রাসবাদ এবং জাতীয় নিরাপত্তা বিপন্ন করে এমন যেকোন কাজ শাস্তিমূলক অপরাধ। হংকংয়ের স্বাধিকার আন্দোলন দমনের লক্ষ্যেই আধা-স্বায়ত্তশাসিত অঞ্চলটির জন্য আইনটি তৈরি করে বেইজিং। নতুন আইনে উল্লিখিত অপরাধের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

দীর্ঘদিন ধরে হংকংয়ে স্বাধীনতার দাবিতে তৈরি হওয়া ব্যাপক বিক্ষোভের প্রেক্ষিতে কথিত এই জাতীয় নিরাপত্তা আইন কার্যকর করে বেইজিং। আইনটি  কার্যকর হওয়ার পরপরই এর আওতায় প্রথম গ্রেফতারের ঘটনা ঘটে হংকংয়ের স্বাধীনতার দাবিতে ব্যানার নিয়ে দাঁড়ানোর অভিযোগে।

হংকংয়ের চীনপন্থী সরকার গণতন্ত্রপন্থী বেশ কয়েকটি বইও নিষিদ্ধ করেছে। এমনকি স্কুলগুলিকে তাদের সংগৃহীত বই নতুন করে পর্যালোচনা করে জাতীয় সুরক্ষা আইন লঙ্ঘন করতে পারে এমন বইপত্র বাতিল করার নির্দেশ দেয়।

সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa